রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ রবিউস সানি , ১৪৪১ | ০৩:৩৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :

বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদে বৃহস্পতিবারের হরতালে বিএনপির সমর্থন      আগামী জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত গ্রহণের সময় এখনো আসেনি বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম       ফার্মগেট এলাকায় শুরু হয়েছে মেট্রোরেলের কাজ       রাজশাহীর জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযানে নিহত ৩      তোরাব আলী খালাস, কারাগারে পিন্টুর মৃত্যু      ফারমার্স ব্যাংকের চেয়ারম্যান পদ ছাড়লেন মখা আলমগীর      চাঁপাইনবাবগঞ্জে র‌্যাবের অভিযান, নিহত ২       চাঁপাইনবাবগঞ্জে চরে ‘জঙ্গি আস্তানায়’ বিস্ফোরণ      আগামীকাল স্থায়ী কমিটির বৈঠক ডেকেছেন খালেদা জিয়া       স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩য় ম্যাচে জিততে হলে বাংলাদেশকে করতে হবে ৩৭০     

X
বৃহস্পতিবার, ২২ নভেম্বর ২০১৮ ১০:২৯ পূর্বাহ্ন Zoom In Zoom Out No icon

প্রবাসীরা কি ভোট দিতে পারবে?

img

এবারও ভোটের বাইরেই থাকছেন প্রবাসীরা। ভোটার এলাকা ছেড়ে দেশের আরেক জায়গায় কর্মরত সরকারি চাকরিজীবী ও জেলখানা বা আইনগত হেফাজতে আছেন এমন ব্যক্তিদের জন্য এবারও থাকছে না ভোটের ব্যবস্থা। ডাকযোগে পোস্টাল ব্যালাটের মাধ্যমে তাদের ভোট নেয়ার জন্য আইন থাকলেও এর বাস্তবায়ন করতে পারেনি ইসি।

নির্বাচন কমিশনের (ইসি) একাধিক কর্মকর্তার সাথে কথা বলে জানা যায়, বিষয়টি জটিল ও সময়সাপেক্ষ হওয়ায় আইন থাকলেও ইসি আগ্রহ দেখাচ্ছে না। এছাড়া এ সম্পর্কে সংশ্লিষ্ট ভোটাররাও অবগত নন। তাই ইসির ওপর চাপ সৃষ্টি করতে পারেননি তারা। এসব কারণে বাস্তবায়ন হয়নি। তবে ইসি স্বীকার করেছে ডাকযোগে ভোট নেয়ার বিষয়ে ভোটারদের আগ্রহ রয়েছে।

এ বিষয়ে একাধিক প্রবাসী ভোটার ও বাংলাদেশের সরকারি কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, তারা সহজ পদ্ধতিতে ডাকযোগে কিংবা ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে (ইভিএম) ভোট দিতে চান।

জানা যায়, গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী জাতীয় সংসদ নির্বাচনে ডাকযোগে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোটদানের অধিকারের কথা বলা হয়েছে। আরপিও-এর ২৭ অনুচ্ছেদ অনুযায়ী তিন ধরনের ব্যক্তি ডাকযোগে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারবেন। তারা হলেন- সরকারি চাকরিরত ব্যক্তি, যে কিনা নিজ ভোটার এলাকা ছেড়ে অন্য জায়গায় চাকরি করছেন; কোনো ব্যক্তি বাংলাদেশের কোনো জেলখানায় বা অন্য কোনো আইনগত হেফাজতে আটক আছেন এবং ভোট নেয়ার কাছে নিয়োজিত ব্যক্তি ও বাংলাদেশের ভোটার অথচ প্রবাসে বসবাস করছেন এমন ব্যক্তি পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারবেন। ভোটগ্রহণের দিন হতে ১৫ দিন আগে তাদের ভোট দিতে হবে।

পোস্ট অফিস ও রিটার্নিং কর্মকর্তারদের মাধ্যমে এই ভোট দেয়ার প্রক্রিয়াটি বেশ কঠিনই। এ জন্য নেই কোনো বাড়তি জনবল। আর পোস্ট অফিসেও ইসি কোনো নির্দেশনা দেয় না। এ জন্য পদ্ধতিটি আজও চালু হয়নি।

আরো খবর