সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১১ রবিউস সানি , ১৪৪১ | ০৯:২৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :

বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদে বৃহস্পতিবারের হরতালে বিএনপির সমর্থন      আগামী জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত গ্রহণের সময় এখনো আসেনি বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম       ফার্মগেট এলাকায় শুরু হয়েছে মেট্রোরেলের কাজ       রাজশাহীর জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযানে নিহত ৩      তোরাব আলী খালাস, কারাগারে পিন্টুর মৃত্যু      ফারমার্স ব্যাংকের চেয়ারম্যান পদ ছাড়লেন মখা আলমগীর      চাঁপাইনবাবগঞ্জে র‌্যাবের অভিযান, নিহত ২       চাঁপাইনবাবগঞ্জে চরে ‘জঙ্গি আস্তানায়’ বিস্ফোরণ      আগামীকাল স্থায়ী কমিটির বৈঠক ডেকেছেন খালেদা জিয়া       স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩য় ম্যাচে জিততে হলে বাংলাদেশকে করতে হবে ৩৭০     

X
রবিবার, ২০ জানুয়ারী ২০১৯ ০৫:১৭ পূর্বাহ্ন Zoom In Zoom Out No icon

মাউসই কম্পিউটার!

img

মাউসই কম্পিউটার! হ্যাঁ, এমনই একটি যন্ত্র তৈরি হয়েছে। নাম দেয়া হয়েছে ‘দ্য কম্পিউটার মাউস’। মাউসের সামনেই রয়েছে একটি ছোট ডিসপ্লে, আর পাশে রয়েছে একটি কিবোর্ড। প্রয়োজনে এই কিবোর্ড ঠেলে মাউসের মধ্যে ঢুকিয়ে ফেলা যায়। এ কম্পিউটার তৈরিতে ব্যবহার করা হয়েছে রাস্পবেরি পাই কম্পিউটার বোর্ড। এনডিটিভি অনলাইনের খবর।
ওই ভিডিওতে মাউস কম্পিউটার ব্যবহার করে মাইনক্রাফট গেম খেলে দেখিয়েছেন এর নির্মাতা। এ কম্পিউটার চালুর পর তা বুট থেকে ৪০ সেকেন্ড লেগেছে। এ ছাড়া কম্পিউটার ব্যবহার করে বিভিন্ন ধরনের টাইপিংয়ের কাজ করতেও দেখা গেছে।খবরে জানানো হয়, ইউটিউবে ইলেকট্রনিক গ্রেনেড নামের একটি চ্যানেলে ওই মাউস কম্পিউটার নিয়ে ভিডিও প্রকাশ করেছেন এর নির্মাতা। এ কম্পিউটারের ভেতর রাস্পবেরি পাই জিরো বোর্ড, এক গিগাহার্টজ প্রসেসর ব্যবহার করা হয়েছে। মাউসটিও তৈরি করা হয়েছে থ্রিডি প্রিন্টিং প্রযুক্তিতে। এতে অবশ্য সাধারণ মাউসের চেয়ে আকারে একটু বড় হয়েছে। এ মাউসের সামনে রয়েছে দেড় ইঞ্চি মাপের ওএলইডি ডিসপ্লে। মাউসের নিচে বাঁ পাশে রয়েছে স্লাইডিং কিবোর্ড।

 
আরো খবর